জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্বাধীনতা শিক্ষক সমাজ এর সভাপতি অধ্যাপক ড. হোসনে আরা বেগম এর নেতৃত্বে পুনরায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলে (একাংশ) যোগ দিয়েছেন শিক্ষক সমাজের সভাপতিসহ ৩ জন সিনিয়র অধ্যাপক। বাকি ২জন হলেন, শিক্ষক সমাজের কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার ও অধ্যাপক ড. আসমা বিনতে ইকবাল।
মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ১০টায় শিক্ষক লাউঞ্জের নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ, সাবেক সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়া, অধ্যাপক ড. আশরাফ-উল-আলম, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তফা কামাল অন্যান্য নেতৃবৃন্দ ওই তিন শিক্ষককে ফুল দিয়ে স্বাগত জানান।
গত বুধবার (১৫ নভেম্বর)  নতুন ভবন এর শিক্ষক লাউঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল এর একাংশের সভাপতি ড. নূরে আলম আব্দুল্লাহ সাধারণ,  সম্পাদক মো.মমিন উদ্দিন এর আমন্ত্রণে নীলদলের কার্যনির্বাহী কমিটির বর্তমান ও সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকসহ কয়েকজন সদস্যের সাথে জবি স্বাধীনতা শিক্ষক সমাজের সভাপতি অধ্যাপক ড. হোসনে আরা বেগমসহ কয়েকজন সদস্যের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সার্বিক অগ্রগতি ও কল্যাণের স্বার্থে বঙ্গবন্ধুর আদর্শ, অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সাথে জবি স্বাধীনতা শিক্ষক সমাজের ঐক্যবদ্ধ হওয়া প্রসঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়।
পরবর্তীতে ১৬ নভেম্বর জবি স্বাধীনতা শিক্ষক সমাজের সাধারণ সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সাথে অনুষ্ঠিত সংলাপে এক হওয়া নিয়ে আলোচিত বিষয় সম্পর্কে উপস্থিত সবাইকে অবহিত করা হয়। উক্ত সভায় উপস্থিত জবি স্বাধীনতা-শিক্ষক সমাজের সম্মানিত সদস্যবৃন্দ নিজ নিজ বক্তব্য পেশ করেন। বক্তব্যে কোনো কোনো সদস্য ঐক্যবদ্ধ হওয়ার পক্ষে আবার কেউ কেউ বিপক্ষে মত দেন।
পুনরায় নীল দলে যোগদানের বিষয়ে শিক্ষক সমাজ থেকে পদত্যাগ করা সভাপতি অধ্যাপক ড. হোসনে আরা বেগম, সদস্য অধ্যাপক ড.দীপিকা রানী সরকার, অধ্যাপক ড.আছমা বিনতে ইকবাল বলেন, পূর্বের সকল প্রকার ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর কল্যাণের স্বার্থে বঙ্গবন্ধুর আদর্শ, অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষক হিসেবে পূর্বের মতোই নীলদলে( ড.আব্দুল্লাহ-ড.মমিন) থেকে ঐক্যবদ্ধ হয়ে আমাদের এক সাথে কাজ করা প্রয়োজন। তাই সার্বিক দিক বিবেচনা করে জবি স্বাধীনতা-শিক্ষক সমাজ থেকে পদত্যাগ করে আমরা তিনজন ২১নভেম্বর আমাদের পূর্বের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল (নূরে আলম আব্দুল্লাহ-মো. মমিন উদ্দিন) এর সঙ্গে একতাবদ্ধ হয়ে কাজ করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করি।  ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার প্রত্যয়ে ভবিষ্যতে আমরা এক প্ল্যাটফর্মে থেকে এক সাথে কাজ করে যাব। এদিকে পুনরায় পুরনো দলে ফিরে আসায় নীল দলের পক্ষ থেকে সবাই ফুলেল শুভেচ্ছা জানিয়ে গ্রহন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের অন্যান্য সদস্যবৃন্দ।
শিক্ষক সমাজের সভাপতিসহ তিন সদস্যের পদত্যাগ ও পুরনো দলে যোগ দেওয়া নিয়ে শিক্ষক সমাজের সহ সভাপতি অধ্যাপক ড. নূর মোহাম্মদ বলেন,  শুনেছি আমাদের কার্যনির্বাহী কমিটির ৩ জন নীলদলে যোগাযোগ করেছেন। এতে আমাদের কোনো ক্ষোভ নেই। সংগঠনের সবার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিলে পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় থাকত। তবে তাদের জন্য শুভ কামনা রইল।তিনি আরও বলেন, আমরা কার্যনির্বাহী সভা করে দলের পরবর্তী সিদ্ধান্ত নেব। কমিটির খালি পদ পূরণ করা হবে।